ডেঙ্গু প্রতিরোধে নামানো হচ্ছে কন্যাশ্রীদের

মালদা, ১১ জুলাই — বর্ষার মরশুম আসতেই মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গি আতঙ্ক। তাই আগে থেকেই জেলা জুড়ে সতর্কতামূলক ব্যবস্থা নিতে শুরু করেছে জেলা প্রশাসন। এই অভিযানের অঙ্গ হিসাবে এবার ময়দানে নামানো হলো কন্যাশ্রীদের। ডেঙ্গু সহ বিভিন্ন পতঙ্গ বাহিত রোগ কিভাবে প্রতিহত করতে হয় তা নিয়ে ব্যাপক প্রচার অভিযান চালাচ্ছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কন্যাশ্রী ক্লাবের সদস্যরা।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রথম পর্যায়ে ৭৪ টি কন্যাশ্রী ক্লাবকে ডেঙ্গু বিরোধী প্রচার অভিযানে নামানো হয়েছে। প্রতিটি দলে প্রায় কুড়িজন করে সদস্য থাকছেন। তাদের সঙ্গে থাকছেন শিক্ষক-শিক্ষিকারাও। প্রতিটি দলের হাতে একটি করে কিট দেওয়া হচ্ছে। সেই কিট এর মধ্যে থাকছে হ্যান্ড গ্লাভস, মাস্ক, সিরিঞ্জ সহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র।
৮ জুলাই থেকে এই কন্যাশ্রী বাহিনী যেতে শুরু করেছে পুরসভা এবং গ্রামাঞ্চলের বিভিন্ন এলাকার বাড়িতে বাড়িতে। ওই এলাকার বাসিন্দাদেরকে জিজ্ঞেস করে তারা জেনে নিচ্ছে পরিবারের কেউ জ্বরে আক্রান্ত আছে কিনা। তাদের রক্ত পরীক্ষা করা হয়েছে কিনা। বাড়ির কাছাকাছি গবাদি পশু রাখা হয় কিনা এইসব বিভিন্ন খুঁটিনাটি তথ্য। সার্ভে করার সময় রাস্তাঘাটে কোথাও জমা জল দেখলে সিরিঞ্জে ভরে সেই জল সংগ্রহ করে নিচ্ছে কন্যাশ্রীরা। সেই জল পরীক্ষার জন্য পাঠিয়ে দেওয়া হচ্ছে স্বাস্থ্য দপ্তরের পরীক্ষাগারে।
সমাজ ল্যাণ আধিকারিক অরিন্দম ভাদুরি বলেন, কয়েকদিনের মধ্যেই আরো বেশ কয়েকটি কন্যাশ্রী ক্লাব এই অভিযানে নামবে। পুরাতন মালদার একটি হাইস্কুলে পতঙ্গবাহিত রোগযুদ্ধে নামা কন্যাশ্রীদের মুখোমুখি হবেন জেলাশাসক কৌশিক ভট্টাচার্য।