পরিবেশবান্ধব কাগজের ক্যারিব্যাগ তৈরির প্রশিক্ষণ শিল্পকেন্দ্রে

মালদা, ১৫ সেপ্টেম্বর : বাজারে প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধ করতে অভিনব উদ্যোগ নিয়েছে মালদা জেলা শিল্পকেন্দ্র। ১০ জন বেকার যুবক-যুবতিদের কাগজের ব্যাগ তৈরি করার প্রশিক্ষণ দিল তারা। ১০ দিনের প্রশিক্ষণ নিয়ে তারা স্বনির্ভর হতে পারবে এবং জেলা শিল্পকেন্দ্রের উদ্যোগে ঋণ দেওয়া হবে তাদের। বাজারের চাহিদা মতো কাগজের ব্যাগ তৈরি করবে প্রশিক্ষণ নেওয়া ওই যুবক যুবতীরা। গত কয়েকদিন ধরে মালদা জেলা শিল্পকেন্দ্রে ওই যুবক যুবতিদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয় তাদের।
এই বিষয়ে জেলা শিল্পকেন্দ্রের আধিকারিক মানবেন্দ্র মণ্ডল বলেন, পৃথিবী ও পরিবেশকে বাঁচাতে প্লাস্টিকের ক্যারিব্যাগ ব্যবহার বন্ধ করতে হবে। তার বিকল্প হিসেবে ব্যবহার করতে হবে কাগজের ব্যাগ। সেই কারণে মালদা জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা ১০ জন বেকার যুবক যুবতিকে কাগজের ব্যাগ তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়। তারা এই প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন এলাকায় গিয়ে অন্যান্য যুবক যুবতিদের প্রশিক্ষণ দেবে । জেলা শিল্পকেন্দ্রের উদ্যোগে মোট ৪০০ জনকে এই প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য রয়েছে। ইতিমধ্যেই বাজারে চাহিদা বেড়েছে কাগজের তৈরি ব্যাগের। বিভিন্ন মাপের ব্যাগ তৈরি করার প্রশিক্ষণ পেয়েছে যুবক-যুবতিরা। এর মধ্যে বেশ কিছু জায়গা থেকে ব্যাগের অর্ডার দেওয়া হয়েছে।
প্রশিক্ষণ নিয়ে খুব খুশি যুবক-যুবতীরা। তারা বলেন, তারা নিজেরা প্রশিক্ষণ নিয়েছেন এবং গ্রামগঞ্জে গিয়ে অন্যান্য বেকার যুবক-যুবতীদের এই প্রশিক্ষণ দিবেন। বিভিন্ন মাপের ব্যাগ তৈরি করে তারা বাজারে বিক্রি করবেন। রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তারা। তারা বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার বন্ধ করা উচিত। তার পরিবর্তে এই কাগজের তৈরি ব্যাগ ব্যবহার করা উচিত সকলের। কারণ এটি ব্যবহারের পর পচে গিয়ে মাটিতে মিশে যাবে। ব্যাগ তৈরি করে তারা নিজেরাও স্বনির্ভর হতে পারবে এবং তাদের কাছে যারা প্রশিক্ষণ নিবে তারাও রোজগার করতে পারবে।