বিধানসভা দখলে প্রশান্ত শরণে মমতা, খরচ নিয়ে মুখে কুলুপ

ওয়েব ডেস্ক, মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত ক্যারিশ্মা খুব একটা কাজে আসছে না। লোকসভা ভোটে বাংলায় বিজেপির অভাবনীয় উত্থানের পর অনেকের মধ্যে এমন কথাই এখন ঘুরপাক খাচ্ছে।  সম্ভবত নেত্রী নিজেও এই বিষয়ে যথেষ্ট সন্দিহান। ভোটে জিততে তাই তিনি ভোট কুশলী প্রশান্ত কিশোরের শরণাপন্ন।

আগামী বিধানসভা ভোটে তৃণমূলের নির্বাচনী রণকৌশল স্থির করার দায়িত্ব দেওয়া হয়েছে।বৃহস্পতিবারেই নবান্নে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা ধরে বৈঠক করেছেন। শুক্রবার থেকেই তাঁর কাজ শুরু করে দেওয়ার কথা তবে ভোট বৈতরণী পার হতে প্রশান্ত কিশোরকে কত টাকার বিনিময়ে দায়িত্ব দেওয়া হয়েছে, সেই বিষয়ে অবশ্য নীরব তৃণমূলের নেতৃত্ব।

কোনো রাজনৈতিক দলের ভোট পরিচালনা করে দেওয়ার কৌশল ঠিক করে দেওয়া এবং সেই কৌশলকে প্রচারের মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়ায় দক্ষ প্রশান্ত কিশোর।  ২০১৪ সালে দেশে নরেন্দ্র মোদি, ২০১৫ সালে বিহারে নীতিশ কুমার, ২০১৭ সালে পাঞ্জাবে অমরিন্দর  সিংহ এবং ২০১৯ সালে অন্ধ্রপ্রদেশে লোকসভা অ বিধানসভা নির্বাচনে জগমোহন রেড্ডির জয়ের নেপথ্যে তাঁর ভূমিকা ছিল যথেষ্ট।

এবার রাজ্যে লোকসভা ভোটে রাজ্যে বিজেপির কাছে ধাক্কা খাওয়ার পর আগামী ২০২১ সালের বিধানসভাকে পাখির চোখ করেই তৃণমূল এই ভোটগুরুকে নিয়োগ করেছে বলে মনে করা হচ্ছে। এর আগে ২০১৬ সালেও একবার তৃণমূলের অন্দর থেকে তাকে নিয়োগ করার কথা উঠেছিল। কিন্তু তৃণমূল নেত্রী জানিয়েছিলেন, এই রাজ্যে ভোটে জিততে তাঁর মুখই যথেষ্ট। কোনো পেশাদারের প্রয়োজন নেই। তবে লোকসভা ভোটে ব্যাপক ভরাডুবির পর নেত্রীর সেই আত্মবিশ্বাসে চিড় ধরেছে বলেই পেশাদার দিয়ে ভোট বৈতরণী পার হতে চাইছেন বলে করা হচ্ছে। তবে প্রশান্ত কিশোর বা তাঁর টিমকে কত টাকার বিনিময়ে নিয়োগ করা হয়েছে, সেই বিষয়ে অবশ্য তৃণমূল সূত্রে কিছুই বলা হয়নি।

জানা গিয়েছে, ২০১৯ সালে লোকসভা ভোটে  তৃণমূলের ভোট ক্ষয়ের কারণ পর্যালোচনা করবেন প্রশান্ত। তার ওপর ভিত্তি করেই ২০২০ সালের কলকাতা পুরসভা সহ রাজ্যের একাধিক পুরসভার নির্বাচনী রণকৌশল ঠিক করবেন। এছাড়াও ২০২১ সালের বিধানসভা ভোটের স্ট্র্যাটেজিও ঠিক হবে লোকসভা ভোটের ফল পর্যবেক্ষণের পরেই।  শুধু প্রশান্ত কিশোর একাই নন, তার টিমে থাকা প্রায় চারশোর মতো কর্মীও এই কাজে নিযুক্ত থাকবেন। দলের প্রচারের বিষয়, সোশ্যাল মিডিয়ার প্রচার থেকে শুরু করে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রেও এই ভোটগুরুর কথামতো তৃণমূল দল পরিচালিত হবে বলে জানা গিয়েছে।

Samsung Galaxy M20 (Ocean Blue, 4+64GB) Rs.-11990/- BUY NOW