বৈষ্ণবনগরে আজিজুল হককে সামনে রেখে লড়তে চায় কংগ্রেস

জুলফিকার আলি— আসন্ন বিধানসভা নির্বাচনে বৈষ্ণবনগর আসনটিতে আজিজুল হককে সামনে রেখে লড়াই করতে চায় কংগ্রেস। দীরঘদিন ধরে কংগ্রেসি রাজনীতির সঙ্গে জড়িত আজিজুল হক এলাকায় যথেষ্ট জনপ্রিয় নেতা হিসাবে পরিচিত। এছাড়াও সাধারণ মানুষের বিপদে আপদে তিনি সবসময়ে মানুষের পাশে থাকেন। স্বাভাবিকভাবেই তিনি নির্বাচনী লড়াইয়ে নামলে কংগ্রেসকে অনেকটা মাইলেজ দেবে বলে মনে করছেন রাজনৈতিক তথ্যাভিজ্ঞ মহল।
কালিয়াচক-৩ ব্লকের শোভাপুর পারদেওনাপুর গ্রাম পঞ্চায়েত। ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এই এলাকার মধ্যে দিয়ে বয়ে গিয়েছে গঙ্গা নদী। এই নদীর অপর পারে রয়েছে মুর্শিদাবাদ জেলার ধূলিয়ান। দীর্ঘদিন ধরে এই অঞ্চল কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসাবে পরিচিত থাকলেও গত বিধানসভা ভোটে এই আসনে বিজেপি প্রার্থী জয়লাভ করেন। তবে শোভাপুর পারদেওনাপুর অঞ্চলে বিজেপি সেভাবে প্রভাব বিস্তার করতে পারেনি। গত পঞ্চায়েত ভোটে ১২ আসন বিশিষ্ট এই অঞ্চলে বিজেপি প্রার্থী মাত্র একটি আসন লাভ করেছিল। কংগ্রেস পেয়েছিল চারটি আসন। এছাড়া সাতটি আসনে জয়লাভ করেছিলেন তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা। কংগ্রেসের সমর্থন নিয়ে বোর্ড গঠন করে তৃণমূল। পঞ্চায়েতে তৃণমূলকে সমর্থন করলেও আসন্ন বিধানসভা ভোটে বাম- কংগ্রেস জোট হলে এই আসনে কংগ্রেস প্রার্থী দিতে পারে। প্রার্থীপদের দাবিদার একাধিক থাকলেও কংগ্রেসের বেশিরভাগ নেতাকর্মীই চাইছেন আজিজুল হককেই সামনে রেখে দল লড়াই করুক। কারণ স্বচ্ছ ভাবমূর্তির মানুষ হিসাবে আজিজুল সাহেব এলাকায় পরিচিত। গত কয়েক বছরে এলাকার অনেক কংগ্রেস নেতাকর্মীই দল বদল করে তৃণমূলে যোগ দিলেও আজিজুল সাহেব এখনো কংগ্রেসের প্রতি আস্থাশীল। সমাজের সমস্ত স্তরের মানুষের সঙ্গে তাঁর যথেষ্ট ভালো যোগাযোগ রয়েছে। এছাড়া মানুষ যেকোনোরকম বিপদে পড়ে তাঁর কাছে ছুটে গেলে দলমত বিবেচনা না করে সকলকে সাধ্যমতো সাহায্য করেন। তাঁর এই জনদরদী ইমেজ ভোটের বাক্সে কংগ্রেসকে অনেক সুবিধা করে দিতে পারে বলে মনে করা হচ্ছে।
ভোটে টিকিট মিলবে কি না সে বিষয়ে অবশ্য মাথা ঘামাতে রাজি নন আজিজুল সাহেব। তিনি বলেন, মানুষের জন্যই রাজনীতিতে এসেছিলাম। এখনো সাধ্যমতো সকলের পাশে থাকার চেষ্টা করি। ভোটে দল যদি আমাকে যোগ্য মনে করে প্রার্থী হিসেবে লড়াই করার নির্দেশ দেয়, তবে সেই নির্দেশ মেনে অবশ্যই লড়াই করব। তবে ভোটের টিকিট মিলুক বা না মিলুক, বিপদে আপদে সবসময় মানুষের পাশে থেকে তাদের সেবা করে যাব।